সাটুরিয়ার সবজি চাষীরা করোনায় বিপাকে

সাটুরিয়া প্রতিনিধি, ২১ জুন:

করোনাভাইরাস সংক্রামণ ঠেকাতে মানিকগঞ্জের ৩ টি উপজেলার ৭টি এলাকাকে রেড জোন ঘোষনা দিয়েছে জেলা প্রশাসন। ১৫ জুন থেকে সাটুরিয়া, মানিকগঞ্জ সদর ও সিংগাইর উপজেলার ৭টি এলাকায় কঠোর ভাবে চলছে লকডাউন। ঐ এলাকার স্থানীয় হাট বাজার বন্ধ রয়েছে। যে কারণে বিপাকে পড়েছে মানিকগঞ্জের বিভিন্ন এলাকার সবজি চাষিরা। ফলন ভালো হলেও স্থানীয় পাইকারি বাজারগুলোতে চাহিদা নেই সবজির। কাজেই নাম মাত্র মূল্যে স্থানীয় বাজারেই সবজি বিক্রি করছে কৃষকেরা।

মানিকগঞ্জের বিভিন্ন এলাকার সবজি চাষিদের সাথে আলাপ হলে এমন বিষয়গুলোই তুলে ধরেন তারা। অপরদিকে দিনের পর দিন সার, বীজ ও কীটনাশকের দাম দ্রুতগতিতে বাড়ছে বলে জানান অনেকেই। এভাবে চলতে থাকলে লোকসানের পড়তে হবে বলে মন্তব্য চাষিদের।

জেলার সাটুরিয়া উপজেলার গোলড়া গ্রামের সবজি চাষি মান্নান, চলতি মৌসুমে মোট তিন বিঘা জমিতে লাউ, শিম ও ঢেঁড়সের আবাদ করেছেন। ফলনও খুব ভালো। তবে গেলো কয়েকদিন ধরে বাজারে সবজির কোনো চাহিদা নেই। যে কারণে শিম এবং লাউয়ের ফলন থাকা সত্বেও বাজারজাত করছে না বলে মন্তব্য করেন তিনি।

আব্দুল হক নামে এক কৃষক বলেন, চলতি মৌসুমে অর্ধ লাখ টাকা ব্যয় করে দুই বিঘা জমিতে শসার আবাদ করেছেন। ফলনও বেশ ভালো। পাইকারি বাজারে চাহিদা না থাকায় প্রতি মণ শসা বিক্রি হচ্ছে সাড়ে তিনশো টাকায়। এতে করে শুধুমাত্র শ্রমিক, বাজারজাত ও সার এবং কীটনাশকের খরচ আসছে। এভাবে চলতে থাকলে ব্যয় করা টাকা তুলতেই হিমশিম অবস্থায় পড়তে হবে জানান তিনি।

সবজি চাষি আব্দুস সামাদ বলেন, অনুকূল আবহাওয়ায় চলতি মৌসুমে সবজির ফলন হয়েছে ভালো। তবে পাইকারি বাজারে ক্রেতা নেই। যে কারণে সবজি চাষিদের এবার বেশ লোকসানে পড়তে হবে। এছাড়াও সার, কীটনাশক ও বীজের দাম বাড়ছে প্রতিনিয়ত। এই পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারিভাবে কৃষকদের জন্য সাহায্য সহযোগিতার দাবি জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক সার ব্যবসায়ীরা বলেন, রেডজোনের আওয়াতায় পড়েছি। গেল দুই মাস ঠিকমত কম্পানির গাড়ি আসতে পারত না। আবার রেডজোনের কারনে আমাদের এলাকায় যানবাহন আবারও সিমীত করা হয়েছে।  সময়মতো দোকানও খোলা রাখা যাচ্ছে না। পরিচিত কৃষকদের ফোন কলের কারণে মাঝে মাঝে দোকান খুলে কোনো রকমে ব্যবসা টিকিয়ে রেখেছেন তিনি। আমদানি কম থাকায় আগের চেয়ে অল্প কিছু বেশি দামে বিক্রি ছাড়া বিকল্প কোনো পথ নেই বলে জানান তিনি।

মানিকগঞ্জ জেলা কৃষি সম্পসারণ অধিদফতরের উপ সহকারি কৃষি কর্মকর্তা আব্দুল  কাদের বলেন,  চলতি মৌসুমে জেলায় ৮ হাজার ১৯৬ হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। ফলনও হয়েছে ভালো। তবে বাজারদর কম থাকায় উপযুক্ত মুনাফা থেকে বঞ্চিত হচ্ছে চাষিরা। তবে করোনায় ক্ষতিগ্রস্তদের সার বীজ দিয়ে সহযোগীতা করা হচ্ছে।

 

মানিকগঞ্জ২৪/ হা.ফ/ ২১ জুন ২০২০।

আরো পড়ুুন