সাটুরিয়ায় পানি আর কেমিক্যাল দিয়ে দুধ তৈরি, ব্যবসায়ীর কারাদন্ড

সাটুরিয়া প্রতিনিধি, ২৫ নভেম্বর:

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় ২৭০ কেজি নকল দুধসহ এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে।

সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম গোপন সংবাদের ভিত্তিত্বে বুধবার ভোরে উপজেলার ফুকুরহাটি গ্রামে অভিযান চালিয়ে নকল দুধ ব্যবাসয়ী আব্দুর রাজ্জাক (৬০) নামে নকল দুধ ব্যাবসায়ীকে আটক করে।

আব্দুর রাজ্জাক ফুকুরহাটি গ্রামের মৃত: বিষুরুদ্দিনের পুত্র।

সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম বলেন, আমাদের নিকট খবর আসে রাজ্জাক ধীর্ঘদিন ধরে নিজ বাড়িতে নকল দুধ তৈরি করে ঢাকায় সরবরাহ করে। পরে বুধভার ভোর ৫ টার দিকে ঐ ব্যবসায়ীর বাড়িতে হাজির হই। সেখানে গিয়ে দেখি পানির সাথে এরারুড ও একটি ইকোজেড কেমিক্যাল দুধ তৈরি করছেন। তখন ৯টি গ্যালন নকল দুধ, ২ কেজি এরারুড পাওডারসহ তাকে আটক করি।

এ ব্যাপারে নকল দুধ ব্যবসায়ী আব্দুর রাজ্জাক বলেন, প্রতিদিন ঢাকার মহাজনদের চাহিদা মত ৮-৯ মুন দুধ সরবরাহ করি। এক মণ পানির মধ্যে ৫ কেজি ইকোজেড ও ১০০ গ্রাম এরারুড দিলেই দুধ তৈরি হয়ে যায়। এ ব্যবসা শুধু আমি করি না, যারা দুধ ঢাকায় দেয় তারা সবাই করে। বাজার থেকে দুধ কিনতে হয় ৭০- ৮০ টাকা কেজি। আর ঢাকার মহাজনরা ৫০ টাকা করে দাম দেয়। পুষায় না ৮০ টাকার দুধ ৫০ টাকায় বিক্রি করতে হয়, তাই ৪০ কেজির দুধে ১৫ কেজি নকল দুধ দিয়ে ঢাকায় পাঠাই।

এ ব্যাপারে সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম বলেন, বুধবার সকালেই ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নিরাপদ খাদ্য আইনের ২৫ দ্বারায় রাজ্জাককে এক বছরের কারাদন্ড ও ভেজাল দুধগুলি নষ্ট করা হয়। আমি শুনেছি উপজেলায় আরও কিছু অসাধু ব্যবসায়ী রয়েছে নকল দুধ তৈরি করে বিক্রি করছেন। তাদের বিরুদ্ধে আরও অভিযান পরিচালনা করা হবে।

মানিকগঞ্জ২৪/ হা.ফ/ ২৫ নভেম্বর ২০২০।

আরো পড়ুুন